Abp Patrika: এবিপি পত্রিকা (30-07-24) আজকের খবর | 24 ঘন্টা | আজকের ব্রেকিং নিউজ পশ্চিমবঙ্গ

 এবিপি পত্রিকা (30-07-24) আজকের খবর | 24 ঘন্টা | আজকের ব্রেকিং নিউজ পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের আজকের খবর, ২৪ ঘন্টা আজকের খবর, বাংলা খবর ২৪ঘন্টা, আজকের তাজা খবর, কোচবিহার থেকে কাকদ্বীপ, দার্জিলিং থেকে দিঘা-জেলার খবর, কলকাতার খবর- পশ্চিমবঙ্গের খবর (West Bengal News), বাংলা খবর (Bangla News), রাজ্যের লেটেস্ট নিউজ (Latest Bengali News), রাজ্য রাজনীতিতে কী চলছে? মমতা-অভিষেকের সঙ্গে শুভেন্দুর আকচাআকচি, আবহাওয়ার প্রত্যেক দিনের খবর অথবা কলকাতার ট্রাফিক আপডেট (Kolkata Traffic Update), নিয়োগ দুর্নীতির খবর (Recruitment Scams) পড়ুন এই সময় ডিজিটালে। কোন মামলার শুনানি চলছে হাইকোর্টে (Calcutta High Court), ঘটনা-দুর্ঘটনা ছাড়াও অনেক কিছু, আপনার নিজের শহরের খবর, আপনার নিজের ব্লকের খবর, আপনার সমস্যার খবর, মন ভালো করা ‘ভালো খবর’, অফিস পৌঁছনোর বাস-ট্রেনের খবর থেকে ফেরির খবর, নেতা-মন্ত্রীর হাঁড়ির খবর জানতে পারবেন এই সময় ডিজিটালে।


ফিরহাদকে আইনি চিঠি,ক্ষমা না চাইলেই হবে মামলা


ফিরহাদ হাকিমকে আইনি নোটিশ পাঠালেন এক মহিলা। 'মুসলিম হয়ে যারা জন্মগ্রহণ করে না তারা হতভাগ্য। এরকম প্রত্যেককে ইসলামে ধর্মান্তরিত করতে হবে।' এই মন্তব্যের জন্য রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে আইনি নোটিশ পাঠালেন তিনি। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, মন্ত্রীর ওই বক্তব্যে তিনি আহত হয়েছেন। ক্ষমা না চাইলে ফিরহাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

সপ্তাহের প্রথমে হেলেদুলে এগলো শেয়ার বাজার


আজ, সোমবার শেয়ার বাজার বন্ধের পর সূচকের অবস্থান:

সেনসেক্স= ৮১,৩৫৫.৮৪ (+২৩.১২)

নিফটি= ২৪,৮৩৬.১০ (+১.২৫)

আজ টাকার দাম:

ডলার= ৮৩.৭২।

পাউন্ড= ১০৭.৫৪।

ইউরো= ৯০.৭৮।

ফিরহাদকে বয়কট বিজেপির


রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের মুসলিমপন্থী মন্তব্যের জন্য তাঁকে বিধানসভায় বয়কটের ডাক দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বলেন, 'ফিরহাদকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। ওঁকে আমার বয়কট করব। তৃণমূল যখন মুসলিম মহিলাদের পুড়িয়ে মারে তখন এঁদের মুখ বন্ধ থাকে। আমরা বঙ্গভঙ্গ চাই না। শুধু চাই রোহিঙ্গা-অনুপ্রবেশকারীদের ঘাড় ধরে বের করা হোক। তার জন্য বিএসএফকে জমি দেওয়ার ব্যবস্থা করে দিতে হবে।

১,২৬,০০০ TET সার্টিফিকেট, বড় নির্দেশ হাইকোর্টের


১ লক্ষ ২৬ হাজার টেট সার্টিফিকেটের 'ওয়ার্কিং' কপি হস্তান্তরের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। দ্রুত সার্টিফিকেট বোর্ডকে হস্তান্তর করবে সিবিআই। সেখান থেকে বেছে মামলাকারীদের সার্টিফিকেট দেবে বোর্ড। ২০১৪ সালে পাস করা প্রার্থীরা চাকরির জন্য সার্টিফিকেট চেয়ে মামলা করেন কলকাতা হাইকোর্টে। বোর্ডের যুক্তি ছিল, সব তথ্য আছে এস বসু রায় কোম্পানি ও সিবিআইয়ের কাছে, তাদের হাতে কিছু নেই।

'বাজেটে মধ্যবিত্তদের বুকে-পিঠে ছুড়ি মারা হয়েছে'


চলতি বছরের বাজেটে মধ্যবিত্তদের বুকে ও পিঠে ছুড়ি মারা হয়েছে বলে সংসদে দাবি করলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধি। তিনি বলেন এবারের বাজেটে স্বল্প ও দীর্ঘমেয়াদি মূলধনী লাভে কর বাড়ানো হয়েছে। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে মধ্যবিত্তরা। তাঁর দাবি, মধ্যবিত্তরা বিজেপি সরকারকে ছেড়ে এবারে ইন্ডিয়া জোটের দিকে আসতে চাইছেন। তিনি আরও বলেন মধ্যবিত্তরা ভরসা রেখেছিলেন মোদী সরকারের উপরে।

OLYMPICS: আবার পদকের কাছে মনু, এবার সঙ্গী সরবজ্যোৎ


প্যারিস অলিম্পিক্সের ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে মনু ভাকের এবং সরবজ্যোত সিংয়ের দল তৃতীয় হয়েছে। এখন তারা ব্রোঞ্জ পদকের জন্য চতুর্থ অবস্থানে থাকা কোরিয়ান দলের মুখোমুখি হবে। শ্যুটার রমিতা জিন্দাল ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে বাদ পড়েছেন। ফলে তাঁর ও ভারতের পদক জয়ের স্বপ্ন ভেঙে গেছে। রিদম সাংওয়ান এবং অর্জুন চিমাও দুর্ভাগ্যবশত যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছেন।

বাজেটে গোটা দেশের মধ্যে সব থেকে বেশি বরাদ্দ বাংলার জন্য


সাধারণ বাজেটে উত্তরবঙ্গের প্রাপ্তির তালিকা তুলে ধরলেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্ত। তিনি বলেন ‘অসম ও পশ্চিমবঙ্গের চা বাগান শ্রমিক ও তাদের সন্তানদের স্বাস্থ্য ও শিক্ষাখাতে সাধারণ বাজেটে ১,০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাছাড়াও বিপর্যয় মোকাবিলা তহবিলে ১,২০০ কোটি টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ।’ এছাড়াও জানিয়েছেন রাজ্যে ৬০ হাজার কোটি টাকার রেল প্রকল্পের কাজ চলছে।

DA: 50% আশা দিল অর্থ মন্ত্রক


সরকারি কর্মীদের তরফ থেকে বাজেটের আগে থেকেই অষ্টম বেতন কমিশন, কোভিডকালে আটকে থাকা ১৮ মাসের বকেয়া ডিএ মেটানোর মতো দাবি জানানো হয়েছে সরকারের কাছে। তবে বাজেটে এই নিয়ে কোনও ঘোষণা হয়নি। আর এই নিয়ে সম্প্রতি মুখ খুললেন কেন্দ্রীয় অর্থ সচিব সোমনাথন। তিনি বলেন, '২০২৬ সালের ১ জানুয়ারি থেকে অষ্টম বেতন কমিশন কার্যকর হওয়ার কথা। আমরা এখন ২০২৪ সালে আছি। ২০২৬ সাল আসতে সময় আছে।'

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url