2024 Olympics held in which country: ২০২৪ সালের অলিম্পিক কোন দেশে অনুষ্ঠিত হবে

 

২০২৪ সালের অলিম্পিক কোন দেশে অনুষ্ঠিত হবে

২০২৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে। এটি প্যারিসের তৃতীয় অলিম্পিক আয়োজন হবে। এর আগে শহরটি ১৯০০ এবং ১৯২৪ সালে অলিম্পিক আয়োজন করেছিল।

২০২৪ সালের অলিম্পিক গেমসের জন্য প্যারিসকে ২০১৭ সালের ১৩ই সেপ্টেম্বর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) দ্বারা নির্বাচিত করা হয়েছিল। লস অ্যাঞ্জেলেস ছিল অন্য প্রার্থী শহর।

২০২৪ অলিম্পিকে কতগুলি দেশ অংশগ্রহণ করবে

২০২৪ সালের শীতকালীন অলিম্পিক গেমসে ১২৭টি দেশ অংশগ্রহণ করবে। এর মধ্যে ৩১টি দেশ প্রথমবারের মতো অলিম্পিক গেমসে অংশগ্রহণ করছে। ২০১৪ সালের শীতকালীন অলিম্পিক গেমসের জন্য অংশগ্রহণকারী দেশগুলি হল:

* **আফ্রিকা:** আলজেরিয়া, অ্যাঙ্গোলা, বেনিন, বুর্কিনা ফাসো, কেপ ভার্দে, ক্যামেরুন, চাদ, কোমর, কঙ্গো, গিনি, ঘানা, ইথিওপিয়া, গাম্বিয়া, জিবুতি, কেনিয়া, লেসোথো, লিবিয়া, লাইবেরিয়া, মাদাগাস্কার, মালি, মৌরিতানিয়া, মোজাম্বিক, নাইজার, নাইজেরিয়া, রুয়ান্ডা, সাও তোমে এবং প্রিন্সিপ, সেনেগাল, সিয়েরা লিওন, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, সুদান দক্ষিণ, তানজানিয়া, তিউনিসিয়া, উগান্ডা, জাম্বিয়া।

* **এশিয়া:** আফগানিস্তান, আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, আজারবাইজান, বেলারুশ, ভুটান, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, ইরাক, ইরান, ইসরায়েল, জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, কুয়েত, কাজাখস্তান, কিরগিজস্তান, লাওস, লেবানন, মালদ্বীপ, ম্যাকাও, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, উত্তর কোরিয়া, ওমান, পাকিস্তান, ফিলিপাইন, কাতার, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সিরিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুর্কমেনিস্তান, সংযুক্ত আরব আমিরাত, উজবেকিস্তান।

* **আমেরিকা:** আর্জেন্টিনা, বাহামা, বারমুডা, ব্রাজিল, ক্যানাডা, চিলি, কোস্টা রিকা, কিউবা, ডোমিনিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, এল সালভাদর, গুয়াতেমালা, হাইতি, হন্ডুরাস, মেক্সিকো, নিকারাগুয়া, পানামা, প্যারাগুয়ে, পেরু, যুক্তরাষ্ট্র, ত্রিনিদাদ ও টোবাগো, উরুগুয়ে, ভ্যানেজুয়েলা।

* **ইউরোপ:** আজারবাইজান, বেলজিয়াম, বসনিয়া এবং হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লিচেনস্টেইন, লুক্সেমbourg, মাল্টা, মলদোভা, মোনাকো, মন্টিনিগ্রো, নেদারল্যান্ডস, উত্তর মেসিডোনিয়া, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, রাশিয়া, সার্বিয়ার, স্লোভাকিয়া, স্লোভেনিয়ার, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক, ইউক্রেন।

* **ওশেনিয়া:** অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউ গিনি, স্বাধীন রাষ্ট্রীয় সমিতি

স্বর্ণপদকের ওজন প্রায় ৬০০ গ্রাম এবং এতে অলিম্পিক প্রতীক খোদাই করা থাকে

অলিম্পিক খেলার প্রথম পুরস্কার হল স্বর্ণপদক। স্বর্ণপদক হল অলিম্পিক গেমসের সর্বোচ্চ পুরস্কার। এটি সাধারণত স্বর্ণের তৈরি হয়, তবে এটি রৌপ্য বা ব্রোঞ্জের তৈরিও হতে পারে। স্বর্ণপদকের ওজন প্রায় ৬০০ গ্রাম এবং এতে অলিম্পিক প্রতীক খোদাই করা থাকে।

অলিম্পিক গেমসের দ্বিতীয় পুরস্কার হল রৌপ্যপদক। রৌপ্যপদক হল অলিম্পিক গেমসের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার। এটি সাধারণত রৌপ্যের তৈরি হয়, তবে এটি স্বর্ণ বা ব্রোঞ্জের তৈরিও হতে পারে। রৌপ্যপদকের ওজন প্রায় ৫৫০ গ্রাম এবং এতে অলিম্পিক প্রতীক খোদাই করা থাকে।

অলিম্পিক গেমসের তৃতীয় পুরস্কার হল ব্রোঞ্জপদক। ব্রোঞ্জপদক হল অলিম্পিক গেমসের তৃতীয় সর্বোচ্চ পুরস্কার। এটি সাধারণত ব্রোঞ্জের তৈরি হয়, তবে এটি স্বর্ণ বা রৌপ্যের তৈরিও হতে পারে। ব্রোঞ্জপদকের ওজন প্রায় ৪৫০ গ্রাম এবং এতে অলিম্পিক প্রতীক খোদাই করা থাকে।

অলিম্পিক গেমসের বিজয়ী ক্রীড়াবিদদের জন্য এই পুরস্কারগুলি ছাড়াও, তাদের আরও অনেক সুবিধা দেওয়া হয়। যেমন, তারা তাদের নিজস্ব দেশে জাতীয় বীর হিসেবে বিবেচিত হয় এবং তাদের সরকার থেকে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url