পঞ্জিকা অনুযায়ী ২০২৪ সালের কোন মাসগুলিকে মল মাস বলা হয় এবং এই মাসে কেন বিবাহ করা যায় না

 
পঞ্জিকা অনুযায়ী ২০২৪ সালের কোন মাসগুলিকে মল মাস বলা হয়

পঞ্জিকা অনুযায়ী ২০২৪ সালের মল মাসগুলি হল:



  • চৈত্র মাস (১৩ই এপ্রিল - ১১ই মে)

  • আষাঢ় মাস (১২ই জুন - ১১ই জুলাই)

  • ভাদ্র মাস (১২ই আগস্ট - ১০ই সেপ্টেম্বর)

  • অগ্রহায়ণ মাস (১১ই অক্টোবর - ৯ই নভেম্বর)

  • পৌষ মাস (১০ই নভেম্বর - ৮ই ডিসেম্বর)


মল মাসগুলিতে বিবাহ, গৃহপ্রবেশ, নবগৃহ প্রবেশ, যাত্রা, নতুন ব্যবসা শুরু করা ইত্যাদি শুভ কাজ করা নিষিদ্ধ।


মল মাসগুলির কারণ:


পঞ্জিকা অনুযায়ী, মল মাসগুলিতে গ্রহ অবস্থান অনুকূল হয় না। এই সময়গুলিতে বিবাহ, গৃহপ্রবেশ, নবগৃহ প্রবেশ, যাত্রা, নতুন ব্যবসা শুরু করা ইত্যাদি শুভ কাজ করলে তাতে বাধা বা বিঘ্ন আসতে পারে।


মল মাসগুলিতে বিবাহের বিকল্প:


মল মাসগুলিতে বিবাহ করতে চাইলে, জ্যোতিষী বা পঞ্জিকাকারের পরামর্শ নিয়ে শুভ তারিখ ও লগ্ন নির্ধারণ করা যেতে পারে। এছাড়াও, মল মাসগুলির শুরুর কয়েকদিন বা শেষের কয়েকদিন বিবাহ করলেও তা শুভ বলে মনে করা হয়।

এই মল মাসে কেন বিবাহ করা যায় না

হিন্দু পঞ্জিকা অনুসারে, মল মাসগুলি হল চৈত্র, আষাঢ়, ভাদ্র, অগ্রহায়ণ এবং পৌষ। এই মাসগুলিতে বিবাহ, গৃহপ্রবেশ, নবগৃহ প্রবেশ, যাত্রা, নতুন ব্যবসা শুরু করা ইত্যাদি শুভ কাজ করা নিষিদ্ধ।


মল মাসগুলিতে বিবাহ না করার কারণগুলি হল:



  • পঞ্জিকা অনুসারে, মল মাসগুলিতে গ্রহ অবস্থান অনুকূল হয় না। এই সময়গুলিতে বিবাহ, গৃহপ্রবেশ, নবগৃহ প্রবেশ, যাত্রা, নতুন ব্যবসা শুরু করা ইত্যাদি শুভ কাজ করলে তাতে বাধা বা বিঘ্ন আসতে পারে।

  • হিন্দু ধর্মে, বিবাহকে একটি শুভ কাজ হিসেবে বিবেচনা করা হয়। তাই এই শুভ কাজটি একটি শুভ সময়ে করা উচিত। মল মাসগুলিতে বিবাহ করাকে একটি অশুভ কাজ হিসেবে বিবেচনা করা হয়।

  • মল মাসগুলিতে বিবাহ করলে দাম্পত্য জীবনে সুখ ও সমৃদ্ধি না আসতে পারে বলে বিশ্বাস করা হয়।


মল মাসগুলিতে বিবাহের বিকল্প:


মল মাসগুলিতে বিবাহ করতে চাইলে, জ্যোতিষী বা পঞ্জিকাকারের পরামর্শ নিয়ে শুভ তারিখ ও লগ্ন নির্ধারণ করা যেতে পারে। এছাড়াও, মল মাসগুলির শুরুর কয়েকদিন বা শেষের কয়েকদিন বিবাহ করলেও তা শুভ বলে মনে করা হয়।


মল মাসগুলির জ্যোতিষিক ব্যাখ্যা:


জ্যোতিষশাস্ত্র অনুসারে, মল মাসগুলিতে গ্রহ অবস্থান অনুকূল হয় না। এই সময়গুলিতে গ্রহগুলি তাদের স্বাভাবিক অবস্থান থেকে বিচ্যুত থাকে। ফলে, এই সময়গুলিতে বিবাহ, গৃহপ্রবেশ, নবগৃহ প্রবেশ, যাত্রা, নতুন ব্যবসা শুরু করা ইত্যাদি শুভ কাজ করলে তাতে বাধা বা বিঘ্ন আসতে পারে।


মল মাসগুলিতে বিবাহের আধুনিক দৃষ্টিভঙ্গি:


আধুনিক যুগে, অনেকেই মল মাসগুলিতে বিবাহ করতে আগ্রহী হন। তাদের যুক্তি হল যে, জ্যোতিষশাস্ত্র একটি আপেক্ষিক বিষয়। তাই মল মাসগুলিতে বিবাহ করলেও তাতে কোন সমস্যা হবে না।


তবে, হিন্দু ধর্মের ঐতিহ্য অনুসারে, মল মাসগুলিতে বিবাহ করা উচিত নয়। তাই, মল মাসগুলিতে বিবাহ করার আগে, জ্যোতিষী বা পঞ্জিকাকারের পরামর্শ নেওয়া ভালো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url