2024 Saraswati Puja Date: ২০২৪ সরস্বতী পূজার তারিখ এবং সময়সূচী

 

২০২৪ সরস্বতী পূজার তারিখ এবং সময়সূচী

২০২৪ সালের সরস্বতী পূজা পড়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার। বাংলায় এই দিনটি ১ মাঘ ফাল্গুন। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয়। ২০২৪ সালের ১৩ ফেব্রুয়ারি রাত ৮:১৩ মিনিট থেকে ১৪ ফেব্রুয়ারি রাত ৬:০৫ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি।

সরস্বতী পূজার দিন সকালে উপোস থেকে বাগদেবীর আরাধনা করা হয়। পঞ্চমী তিথিতে সকালে স্নান করে নতুন কাপড় পরে বাড়িতে বা স্কুলে সরস্বতী পূজা করা হয়। পূজার জন্য একটি সুন্দর আসন তৈরি করা হয়। আসনের উপরে একটি ঘট স্থাপন করা হয়। ঘটের উপরে কলস, পদ্ম, বীণা, পুস্তক, অক্ষয় পাত্র, দর্পণ, মাল্য, ফুল, ফল, মিষ্টি ইত্যাদি দিয়ে সরস্বতী দেবীর প্রতিমা সাজানো হয়। পূজার আগে ঘটের মধ্যে জল ভরে তাতে কয়েকটি মুদ্রা, চাল, ফুল, তুলসী পাতা, অক্ষত ইত্যাদি দিয়ে পূজা করা হয়। এরপর সরস্বতী দেবীর আরাধনা করা হয়। পূজার শেষে দেবীকে ভোগ নিবেদন করা হয়।

সরস্বতী পূজার দিন স্কুল-কলেজ বন্ধ থাকে। এই দিনটি শিক্ষার্থীদের জন্য একটি বিশেষ দিন। তারা নতুন বই, কলম, খাতা ইত্যাদি কিনে নেয়। এই দিনটিতে গান, নাচ, কবিতা আবৃত্তি ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সরস্বতী পূজা বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবী সরস্বতীর আরাধনা। এই পূজার মাধ্যমে শিক্ষার্থীরা বিদ্যা, বুদ্ধি, জ্ঞান লাভের জন্য দেবীর আশীর্বাদ প্রার্থনা করে।

সরস্বতী পূজা পুষ্পাঞ্জলি মন্ত্র স্কুলের ছাত্রদের জন্য

সরস্বতী পূজায় পুষ্পাঞ্জলি দেবীর উদ্দেশ্যে নিবেদন করা হয়। পুষ্পাঞ্জলি দেবীর প্রতি শ্রদ্ধা ও ভক্তির প্রকাশ। সরস্বতী পূজার পুষ্পাঞ্জলি মন্ত্রটি নিম্নরূপ:

**মন্ত্র:**

> **ওঁ সরস্বতী দেবী!**
> **ওঁ জ্ঞান-বুদ্ধি প্রদাত্রী!**
> **ওঁ বিদ্যা-চৈতন্য প্রদায়িনী!**
> **তোমাকে পুষ্পাঞ্জলি নিবেদন করি।**
> **তোমার কৃপায় আমাদের সকল অজ্ঞানতা দূর হোক।**
> **আমাদের সকলের মনে বিদ্যা ও বুদ্ধির দীপ্তি বিরাজ করুক।**

**অর্থ:**

> **ওহে সরস্বতী দেবী!**
> **ওহে জ্ঞান ও বুদ্ধি প্রদাত্রী দেবী!**
> **ওহে বিদ্যা ও চেতনা প্রদায়িনী দেবী!**
> **আমি তোমাকে পুষ্পাঞ্জলি নিবেদন করছি।**
> **তোমার কৃপায় আমাদের সকল অজ্ঞানতা দূর হোক।**
> **আমাদের সকলের মনে বিদ্যা ও বুদ্ধির দীপ্তি বিরাজ করুক।**

পুষ্পাঞ্জলি নিবেদনের সময়, পূজারিরা মা সরস্বতীর পদতলে ফুল, বেলপাতা, তুলসীপাতা, ধূপ, ধুনো, প্রদীপ, নৈবেদ্য ইত্যাদি নিবেদন করে। তারা দেবীর উদ্দেশ্যে স্তোত্র পাঠ করে এবং দেবীর আশীর্বাদ প্রার্থনা করে।

২০২৪ সরস্বতী পূজাতে কতদিন সরকারি ছুটি থাকবে

২০২৪ সালের সরস্বতী পূজা পড়েছে ১৪ ফেব্রুয়ারি, বুধবার। এই দিনটি স্কুল-কলেজ, সরকারি অফিস, আদালত ইত্যাদি বন্ধ থাকে। অর্থাৎ, ২০২৪ সালের সরস্বতী পূজাতে একটি দিন সরকারি ছুটি থাকবে।
তবে, কিছু রাজ্যে সরস্বতী পূজার দিনের পরের দিনও সরকারি ছুটি থাকে। যেমন, পশ্চিমবঙ্গে সরস্বতী পূজার দিনের পরের দিন অর্থাৎ ১৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সরকারি ছুটি থাকে।

সরস্বতী পূজাতে মেয়েরা কোন রঙের শাড়ি পড়তে পছন্দ করে

সরস্বতী পূজাতে মেয়েরা সাদা, হলুদ, নীল, সবুজ, লাল ইত্যাদি রঙের শাড়ি পড়তে পছন্দ করে। এই রঙগুলি বিদ্যা, বুদ্ধি, জ্ঞান, শান্তি ও সমৃদ্ধির প্রতীক।

সরস্বতী পূজার সবচেয়ে জনপ্রিয় রঙ হল সাদা। সাদা রঙ শুদ্ধতা ও পবিত্রতার প্রতীক। তাই সরস্বতী পূজাতে মেয়েরা সাদা শাড়ি পড়ে দেবী সরস্বতীকে পূজা করে।

হলুদ রঙ জ্ঞান ও বুদ্ধির প্রতীক। তাই সরস্বতী পূজাতে মেয়েরা হলুদ শাড়ি পড়ে দেবী সরস্বতীর আশীর্বাদ প্রার্থনা করে।

নীল রঙ শান্তি ও সমৃদ্ধির প্রতীক। তাই সরস্বতী পূজাতে মেয়েরা নীল শাড়ি পড়ে দেবী সরস্বতীর কাছে শান্তি ও সমৃদ্ধি কামনা করে।

সবুজ রঙ প্রকৃতির প্রতীক। তাই সরস্বতী পূজাতে মেয়েরা সবুজ শাড়ি পড়ে দেবী সরস্বতীর কাছে প্রকৃতির সুরক্ষা কামনা করে।

লাল রঙ সাহস ও উদ্যমের প্রতীক। তাই সরস্বতী পূজাতে মেয়েরা লাল শাড়ি পড়ে দেবী সরস্বতীর কাছে সাহস ও উদ্যম কামনা করে।

এছাড়াও, সরস্বতী পূজাতে মেয়েরা বিভিন্ন ধরনের নকশা ও ডিজাইনের শাড়ি পড়তে পছন্দ করে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url