ভারতের সেরা দশটি Index Fund যাতে ইনভেস্ট করলে খুব ভালো রিটার্ন পাওয়া যায়

 


ভারতে অনেকগুলি Index Fund উপলব্ধ তবে সেরা দশটি হল

  1. Nifty 50 Index Fund
  2. Sensex Index Fund
  3. Nifty Midcap 100 Index Fund
  4. Nifty Smallcap 100 Index Fund
  5. Nifty Next 50 Index Fund
  6. Nifty IT Index Fund
  7. Nifty Pharma Index Fund
  8. Nifty Financial Services Index Fund
  9. Nifty Realty Index Fund

এই Index Fundগুলি ভারতের স্টক মার্কেটের বিভিন্ন সেক্টর এবং সূচকগুলিকে অনুসরণ করে। এগুলি সাধারণত কম খরচে পরিচালিত হয় এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

নিম্নলিখিতগুলি হল এই Index Fundগুলির সংক্ষিপ্ত বিবরণ

Nifty 50 Index Fund

Nifty 50 Index Fund ভারতের 50 বৃহত্তম এবং সর্বাধিক তরল কোম্পানিগুলির একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি ভাল প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Sensex Index Fund

Sensex Index Fund ভারতের 30 বৃহত্তম এবং সর্বাধিক তরল কোম্পানিগুলির একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের সবচেয়ে জনপ্রিয় সূচক এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Midcap 100 Index Fund

Nifty Midcap 100 Index Fund ভারতের 100 বৃহত্তম মিড-ক্যাপ কোম্পানিগুলির একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি ক্রমবর্ধমান সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Smallcap 100 Index Fund

Nifty Smallcap 100 Index Fund ভারতের 100 বৃহত্তম স্মল-ক্যাপ কোম্পানিগুলির একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি উচ্চ-বৃদ্ধির সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Next 50 Index Fund

Nifty Next 50 Index Fund ভারতের 50 টি উদীয়মান কোম্পানিগুলির একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি সম্ভাবনাময় সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty IT Index Fund

Nifty IT Index Fund ভারতের তথ্য প্রযুক্তি সেক্টরের একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি ক্রমবর্ধমান সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Pharma Index Fund

Nifty Pharma Index Fund ভারতের ফার্মাসিউটিক্যাল সেক্টরের একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি উচ্চ-বৃদ্ধির সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Financial Services Index Fund

Nifty Financial Services Index Fund ভারতের আর্থিক পরিষেবা সেক্টরের একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি গুরুত্বপূর্ণ সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

Nifty Realty Index Fund

Nifty Realty Index Fund ভারতের রিয়েল এস্টেট সেক্টরের একটি সূচক অনুসরণ করে। এটি ভারতের স্টক মার্কেটের একটি সম্ভাবনাময় সেক্টরকে প্রতিনিধিত্ব করে এবং দীর্ঘমেয়াদে ভাল পারফরম্যান্স দেখায়।

আপনার বিনিয়োগের লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে ভারতের সেরা Index Fund নির্বাচন করা গুরুত্বপূর্ণ। যদি আপনি দীর্ঘমেয়াদে


ভারতের ইনডেক্স ফান্ডগুলিতে দীর্ঘমেয়াদে ভাল রিটার্ন পাওয়া যায়

ভারতের ইনডেক্স ফান্ডগুলিতে দীর্ঘমেয়াদে ভাল রিটার্ন পাওয়া যায়। গত 10 বছরে, Nifty 50 Index Fund গড়ে 12% রিটার্ন দিয়েছে। Sensex Index Fund গড়ে 13% রিটার্ন দিয়েছে। Nifty Midcap 100 Index Fund গড়ে 15% রিটার্ন দিয়েছে। Nifty Smallcap 100 Index Fund গড়ে 18% রিটার্ন দিয়েছে।

তবে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে রিটার্ন অতীতের পারফরম্যান্সের উপর ভিত্তি করে। ভবিষ্যতে রিটার্ন কী হবে তা নিশ্চিতভাবে বলা যায় না।

আপনার বিনিয়োগের লক্ষ্য এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে কোন ইনডেক্স ফান্ড আপনার জন্য সেরা তা নির্ধারণ করবে। যদি আপনি দীর্ঘমেয়াদে একটি ভাল রিটার্ন খুঁজছেন, তাহলে Nifty 50 Index Fund বা Nifty Midcap 100 Index Fund একটি ভাল বিকল্প। যদি আপনি আরও বেশি ঝুঁকি নিতে ইচ্ছুক হন, তাহলে Nifty Smallcap 100 Index Fund একটি ভাল বিকল্প।

এখানে কয়েকটি নির্দিষ্ট ইনডেক্স ফান্ড এবং তাদের 10 বছরের গড় রিটার্ন দেওয়া হল:

ইনডেক্স ফান্ড10 বছরের গড় রিটার্ন
Nifty 50 Index Fund12%
Sensex Index Fund13%
Nifty Midcap 100 Index Fund15%
Nifty Smallcap 100 Index Fund18%
Nifty IT Index Fund20%
Nifty Pharma Index Fund17%
Nifty Financial Services Index Fund16%
Nifty Realty Index Fund14%

আপনি যদি ভারতে ইনডেক্স ফান্ডে বিনিয়োগ করতে চান, তাহলে আপনি একটি ব্রোকারেজ বা মিউচুয়াল ফান্ড হাউজের মাধ্যমে বিনিয়োগ করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url