Holidays 2024: ২০২৪ সালে সরকারের নির্দেশে বেশ কিছু অতিরিক্ত ছুটি পাবেন ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং সরকারি ছুটি


২০২৪ সালের জানুয়ারি মাসের ছুটির তালিকা

তারিখদিনছুটির নাম
সোমবারবাংলা নববর্ষ
২১রবিবারপুত্রদা একাদশী
২৩মঙ্গলবারপ্রদোষ ব্রত, নেতাজী জন্মদিন
২৫বৃহস্পতিবারপূর্ণিমা
২৬শুক্রবারপ্রজাতন্ত্র দিবস

বাংলা নববর্ষ

বাংলা নববর্ষ হল বাংলা সনের প্রথম দিন। এটি একটি ঐতিহ্যবাহী উৎসব যা বাংলাদেশে এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, মেঘালয় এবং সিকিমে উদযাপিত হয়। এই দিনটিকে নতুন বছরের শুরু হিসাবে চিহ্নিত করা হয় এবং এটি একটি আনন্দঘন এবং উৎসবের দিন।

পুত্রদা একাদশী

পুত্রদা একাদশী একটি হিন্দু উৎসব যা প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে উদযাপিত হয়। এই দিনটিকে পুত্র সন্তানের জন্য প্রার্থনা করার দিন হিসাবে বিবেচনা করা হয়।

প্রদোষ ব্রত

প্রদোষ ব্রত একটি হিন্দু উৎসব যা প্রতি বছর মাঘ মাসের অমাবস্যার দিন উদযাপিত হয়। এই দিনটিকে শিবের পূজার জন্য একটি শুভ দিন হিসাবে বিবেচনা করা হয়।

নেতাজী জন্মদিন

নেতাজী জন্মদিন হল সুভাষ চন্দ্র বসুর জন্মদিন। তিনি ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ছিলেন। এই দিনটিকে ভারতের স্বাধীনতা সংগ্রামের স্মরণে একটি জাতীয় ছুটির দিন হিসাবে পালন করা হয়।

পূর্ণিমা

পূর্ণিমা হল চাঁদের পূর্নিমা তিথি। এই দিনটিকে হিন্দুরা একটি শুভ দিন হিসাবে বিবেচনা করে। এই দিনটিতে হিন্দুরা পূজা-অর্চনা করে এবং বিভিন্ন ধরনের অনুষ্ঠান করে।

প্রজাতন্ত্র দিবস

প্রজাতন্ত্র দিবস হল ভারতের প্রজাতন্ত্রের প্রতিষ্ঠার স্মরণে পালন করা একটি জাতীয় ছুটির দিন। এই দিনটিকে প্রতি বছর ২৬ জানুয়ারি উদযাপিত করা হয়।

২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য এবং সরকারি ছুটি


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url